বৃহস্পতিবার, মে ১৯, ২০২২
Homeঅস্ট্রেলিয়ামুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আন্তর্জাতিক সেমিনার

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আন্তর্জাতিক সেমিনার

মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধু ও অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী গফ হুইটল্যামের বর্ণাঢ্য জীবনীর উপর একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার দুপুরে বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরা ও কনস্যুলেট জেনারেল সিডনি যৌথভাবে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের হুইটলাম ইনস্টিটিউটএ এই সেমিনারের আয়োজন করে। মূল অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পিটার শেরগোল্ড। প্যানেল আলোচনা পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বার্নি গ্লোভার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। প্রথম কি নোট স্পিকার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ হোসেন। দ্বিতীয় কি নোট স্পিকার ছিলেন মোনাশ বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক মিস জেনি হকিন্স। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার সুফিউর রহমান। বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী গ্যারেথ ইভান্স।
প্যানেল আলোচনায় অস্ট্রেলিয়ার অধ্যাপকদের সাথে ম্যাকুড়ি বিশ্ববিদ্যালয়ের এমিরেটস অধ্যাপক রফিকুল ইসলাম ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নীরা রহমান অংশ নেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. রতন কুণ্ডু, বঙ্গবন্ধু পরিষদ সিডনির সভাপতি ড. মাসুদুল হক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি ড. সিরাজুল হক, বঙ্গবন্ধু কাউন্সিলের সভাপতি শেখ শামিমুল হক, কনসাল আসফাক হোসেনসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে কনসাল জেনারেল ড. খন্দকার মাসুদুল আলম ধন্যবাদ প্রস্তাব পেশ করেন। অনুষ্ঠান শেষে হাইকমিশনার আলোচকদের হাতে বঙ্গবন্ধু ও বাংলাদেশের উপর কিছু বই তুলে দেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও গফ হুইটলাম দুজনই একই নীতি ও আদর্শ নিয়ে কাজ করেছেন। বক্তারা তাঁদের বর্ণাঢ্য জীবনের কর্মকাণ্ড নিয়ে বিশদ আলোচনা করেন। দু’জনার অসাম্প্রদায়িক নীতি ও আদর্শ আজ সারা বিশ্বের অনুকরণীয় হয়ে উঠেছে বলে ড. মোমেন মন্তব্য করেন।

ড. নীরা রহমান অস্ট্রেলিয়া বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতির মেলবন্ধনের ব্যাপারে বক্তব্য রাখেন। ড. রফিকুল ইসলাম উপমহাদেশ ও সারা বিশ্বে উপনিবেশবাদের বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরেন। সেমিনারের পরে হুইটলাম ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জীবনের উপর ছায়াচিত্র প্রদর্শন করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

পপুলার পোস্ট

নতুন কমেন্টস