মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২
Homeবাংলাদেশবিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবা হচ্ছে :...

বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবা হচ্ছে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান প্রেক্ষাপটে বিদ্যুৎ সাশ্রয় করতে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবছে সরকার।
শুক্রবার ঢাকা জাতীয় পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক সমিতির জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
তিনি বলেন, কারিগরি শিক্ষা নিয়ে কেউ বেকার থাকে না। সারা বিশ্বেই কারিগরি শিক্ষায় দক্ষ ব্যক্তিদের কাজের সুযোগ রয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার দক্ষতাকে গুরুত্ব দিচ্ছে। গতানুগতিক ডিগ্রি বা সনদের পরিবর্তে অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগানোর মধ্যেই রয়েছে সৃজনশীলতা।
তিনি বলেন, কারিগরি শিক্ষা বিস্তারে এ খাতে নতুন পদ সৃষ্টি করে নিয়োগ প্রদান করা হচ্ছে। মানসম্পন্ন বৃত্তিমূলক শিক্ষা প্রদান করতে সংশ্লিষ্ট পেশাজীবীদের দ্বারা শ্রেণীকক্ষে শিক্ষণের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ভবিষ্যতে বর্তমান কর্মজগতের আমূল পরিবর্তন হবে জানিয়ে তিনি আরো বলেন, কারিগরি শিক্ষা ও দক্ষতাই হবে পরিবর্তিত কর্মজগতে টিকে থাকার হাতিয়ার।
এসময় শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্পন্ন শিক্ষার পরিবেশ বজায় রাখতে সক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি না করার কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, আগের সরকারগুলো নিয়ম নীতির তোয়াক্কা না করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। সরকারের বর্তমান মেয়াদে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে দুইবার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।
দেশে পর্যাপ্ত শ্রমশক্তি তৈরি করতে এবং শিক্ষার্থীদের পরিবারকে বাড়তি শিক্ষা ব্যয় থেকে রক্ষা করতে ডিপ্লোমা ডিগ্রি ৩ বছরের হওয়া শ্রেয় বলে জানান তিনি।
পলিটেকনিক ইন্সটিটিউট মিলনায়তনে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. শাহ আলম মজুমদার।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি মো. আমান উল্লাহ খান ইউসুফজী এবং সাধারণ সম্পাদক আখতার হোসেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

পপুলার পোস্ট

নতুন কমেন্টস