3hgoppআগেই সিরিজ জিতেছিল বিরাট কোহলির দল। দেখার বিষয় ছিল অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে পারে কি না টিম ইন্ডিয়া। সিরিজের চতুর্থ ম্যাচটা জিতে ভারতের টানা জয়ের রেকর্ডটা ভেঙে ফেলে অস্ট্রেলিয়া। তবে এক ম্যাচ পরেই আবার জয়ের ধারায় ফিরেছে ভারত। শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ বগলদাবা করল স্বাগতিকরা। এই জয়ে আবার ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরল কোহলি-রোহিতরা। চতুর্থ ওয়ানডে ম্যাচটা হেরে র‍্যাংকিংয়ের দুইয়ে নেমে গিয়েছিল ভারত।

নাগপুরে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাটিং করে ভারতীয় স্পিনারদের দাপটের সামনে ৯ উইকেটে ২৪২ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ওপেনার ডেভিড ওয়ার্নার করেন সর্বোচ্চ ৫৩। এ ছাড়া মার্কাস স্টয়নিস ৪৬, ট্রাভিস হেড ৪২, অপর ওপেনার অ্যারন ফিঞ্চ ৩২, ম্যাথু ওয়েড ২০ ও দলপতি স্টিভ স্মিথ করেন ১৬ রান। ভারতের অক্ষর প্যাটেল একাই নেন তিনটি উইকেট। এছাড়া জাসপ্রিত বুমরাহ দুটি ও একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া ও কেদার যাদব।

সহজ লক্ষ্যে খেলতে নেমে রোহিত শর্মা ও আজিঙ্কা রাহানের উদ্বোধনী জুটিতে ১২৪ রান তুলে নেয় ভারত। ৬১ রান করে রাহানে ফিরে গেলেও রোহিত শর্মা ছিলেন অবিচল। ১০৯ বলে ১১ চার ও পাঁচটি ছয়ে ১২৫ রান করেন তিনি। এ ছাড়া অধিনায়ক বিরাট কোহলি করেন ৩৯ রান। ৪২.৫ ওভারেই মাত্র তিনটি উইকেট হারিয়েই জয় নিশ্চিত করে টিম কোহলি।

সাম্প্রতিক